• শনিবার ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম


    অনুমোদনের এক মাসেও

    করোনাঃ পিসিআর ল্যাব স্থাপিত না হওয়ায় ঝুঁকিতে সীমান্তের মানুষ

    নওগাঁ প্রতিনিধি   | ০৯ জুন ২০২১ | ১০:৪১ অপরাহ্ণ

    করোনাঃ পিসিআর ল্যাব স্থাপিত না হওয়ায় ঝুঁকিতে সীমান্তের মানুষ

    করোনা ভাইরাসের উচ্চ সংক্রমনের সীমান্ত জেলা নওগাঁয় অনুমোদনের এক মাসেও  আর টি  পিসিআর স্থাপিত না হওয়ায় চরম করোনা ঝুঁকিতে এখন নওগাঁর ৩০ লাখ মানুষ। রাজশাহী আরটিপিসিআর ল্যাব থেকে রিপোর্ট আসতে বিলম্বের কারনে করোনা আক্রান্তরা তাদের রিপোর্ট জানার আগেই পরিবার,প্রতিবেশিসহ নিজ এলাকার লোকজনকে সংক্রমিত করছেন।ফলে প্রতিনিয়ত জেলাবাসি  থাকছেন করোনা ঝুঁকির মধ্যে।

    ১১ উপজেলা ও ৩টি পৌরসভা নিয়ে গঠিত সীমান্ত জেলা নওগাঁয় বসবাস করেন প্রায় ৩০ লাখ মানুষ।অথচ  ২৫০ শয্যার নওগাঁ সদর জেনারেল হাসপাতালে এখন পর্যন্ত নেই কোন আরটি পিসিআর ল্যাব ও আইসিইউ বেড। এই  হাসপাতালে করোন রোগীর চিকিৎসায় রয়েছে মাত্র ৩০টি বেড। সম্প্রতি হাসপাতালে কেন্দ্রীয় অক্সিজেন ব্যবস্থা চালু হয়েছে নওগাঁ সদর এমপি ব্যারিষ্টার জলিলের প্রচেষ্টায়। আইসিইউ বেডের প্রয়োজন হলে সেই রোগীকে পাঠাতে হয় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল,বগুড়ার শহীদ জিয়া মেডিকেল কলেজ  কিংম্বা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে।


    এ অবস্থায় দেশে করোনা সংক্রমন ছড়িয়ে পড়লে নওগাঁ একুশে পরিষদসহ নওগাঁ বাসি নওগাঁ হাসপাতালে আরটিপিসি আর ল্যাবসহ প্রয়োজনীয় সংখ্যক আইসিইউ বেড স্থাপনের দাবি তোলেন। নওগাঁ একুশে পরিষদ এই দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিও পেশ করেন। পরবতীর্তে খাদ্যমন্ত্রী ও সদরের এমপির প্রচেষ্টায় গত ৯ মে নওগাঁ সদর হাসপাতালে আরটিপিসিআর ল্যাব ও ২টি আইসিইউ বেড অনুমোদন দেয় স্বাস্থ্য বিভাগ। তবে এখনো এসে পৌঁছায়নি আরটিপিসিআর ল্যাব এর প্রয়োজনীয় যন্ত্রাংশ। আরটিপিসিআর ল্যাব এর প্রয়োজনীয় যন্ত্রাংশ আসতে আরো আগামী  একমাস অপেক্ষা করতে হতে পারে। আইসিইউ এর ২টি বেড এলেও  প্রশিক্ষিত জনবলের অভাবে ওই ২টি বেড ও চালু হয়নি।ফলে করোনা ঝঁকির মধ্যে থাকা নওগাঁ জেলাবাসির এভাবেই চলছে করোনা চিকিৎসা ও স্বাস্থ্য সেবা। জেলার ৩০ লাখ মানুষের মধ্যে এ পর্যন্ত ১৮ হাজার ৩৩৮ নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে ।ফলাফল পাওয়া গেছে ১৭ হাজার ৩২৪ জনের।এদের মধ্যে করোনা আক্রান্ত হয়েছেন ২ হাজার ৫৯২জন। বাকীদের রিপোট নেগেটিভ এসেছে। এ পর্যন্ত করোনায় জেলায় মারাগেছেন ৪৮জন। । বাকীদের রিপোট নেগেটিভ এসেছে। বর্তমানে জেলায় হোম কোয়ারেন্টাইনে আছেন ১হাজার৩৬৪ জন।আইসোলেশনে আছেন২০ জন ও প্রাতিষ্টানিক কোয়ারেন্টাইনে আছেন ১০ জন। জেলায় চিকিৎসক রয়েছেন ৭৪ জন এবং নার্স৮৯ জন। কোভিড রোগীর সম্ভাব্য বেডের প্রস্তুতি ২০১। অ্রাম্বুলেন্স রয়েছে ৫টি। এ অবস্থায় করোনা সংক্রমন রোধে ও ঝুঁকি কমাতে বেশি বেশি করোনা পরীক্ষার জন্য অবিলম্বে নওগাঁ হাসপাতালে আরটিপিসিআর ল্যাব স্থাপন ও প্রয়োজনীয় সংখ্যক আইসিইউ বেড স্থাপনের দাবি নওগাঁবাসির।

     


    নওগাঁ পৌরসভার প্যানেল মেয়র সারোয়ার তানজিত সম্রাট বলেন,করোনা নমুনা প্রদানকারিরা ফল পেতে বিলম্বের কারনে কারনে তিনি পজিটিভ হলে পরিবার,প্রতিবেশি এলাকার মানুষজনকে সংক্রমিত করছেন। এই অবস্থায় দ্রুত  নওগাঁ হাসপাতালে অনুমোদনকৃত পিসিআর ল্যাব স্থাপনের দাবি এই পৌর প্যানেল মেয়রের।

    পিসিআর ল্যাব না থাকায় করোনা আক্রান্তরা পরীক্ষা ছাড়া সমাজে ও হাটবাজারে চলাফেরা করে মানুষজনকে সংক্রমিত করছে। নওগাঁ হাসপাতালে পিসিআর ল্যাব স্থাপিত হলে মানুষের পরীক্ষার সুযোগ ঘটবে এবং সংক্রিমিত করার হার ও কমবে বলে মনে করেন  নওগাঁর গণমাধ্যম কমী কায়েস উদ্দিন।


     

    প্রবীণ আইনজীবি এড.শেখ আনোয়ার হোসেন বলেন, করোনা পরীক্ষা যতবেশি হবে ততই আমরা সংক্রমনের হাত থেকে রেহায় পাবো। কারন পরীক্ষা হলেই জানাযাবে কোন ব্যক্তি আক্রান্ত আর কোন ব্যক্তি আক্রান্ত নন।তাই অনতি বিলম্বে সীমান্ত জেলা নওগাঁয় পযার্প্ত আইসিইউ বেড ও পিসিআর ল্যাব স্থাপনের কোন বিকল্প নেই বলে জানালেন এই প্রবীণ আইনজীবি।

    নওগাঁ একুশে পরিষদ এর সভাপতি ডি এম আব্দুল বারী বরেন, নওগাঁ হাসপাতালে আরটিপিআর ল্যাব স্থাপন, করোনা বেড ও আইসিইউ বেড বাড়ানোর দাবি জানিয়ে নওগাঁর মানুষের স্বাস্থ্যরক্ষা,অস্তিত্ব রক্ষাসহ এটা এখন সময়ের দাবি বলে জানালেন এই সামাজিক সংগঠণের নেতা।

    নওগাঁ সদর জেনারেল হাসপাতাল এর (ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক)ও সিভিল সার্জন প্রশিক্ষিত জনবলের অভাবেপ্রাপ্ত ২টি আইসিইউ বেড এখনো চালু করা যায়নি তবে খুব শীঘ্রই করোনা বেড দ্বিগুন করাসহ হাসপাতালে স্বাস্থ্য সেবা বাড়বে বলে জানালেন এই স্বাস্থ্য কর্মকতার্।

    নওগাঁ মেডিকেল কলেজ এর অধ্যক্ষ ডা: মো: আব্দুল বারী নওগাঁ হাসপাতালে আরটিপিআর ল্যাব অনুমোদনের কথা তুলে ধরে আগামী এক মাসের মধ্যে প্রয়োজনীয় যন্ত্রাংশ প্রাপ্তী সাপেক্ষ্যে  ল্যাব স্থাপনের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন।

     

     

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১০:৪১ অপরাহ্ণ | বুধবার, ০৯ জুন ২০২১

    seradesh.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০ 
    advertisement

    সম্পাদক মন্ডলীর সভাপতি : সাদেকুল ইসলাম | সম্পাদক : আবু সাঈদ

    ঢাকা অফিসঃ বাড়ি #৫ (১ম তলা) রোড #০ কল্যাণপুর, ঢাকা-১২০৭, অফিস ঢাকা রোড সান্তাহার ৫৮৯১
    ফোন : 01767 938324 (মফস্বল) 01830 359796 (সম্পাদক) | E-mail : seradeshmoff@gmail.com, news@seradesh.com

    ©- 2021 seradesh.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।

    %d bloggers like this: