• শনিবার ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম


    জীবিকার নির্মম বাস্তবতায় ঈদ উদযাপন বিপ্লবদের

    কান ওয়ালাদের ভবিষ্যৎ কী?

    অনলাইন ডেস্ক | ১৬ মে ২০২১ | ৮:১৯ অপরাহ্ণ

    কান ওয়ালাদের ভবিষ্যৎ কী?

    লেখক: মো: আতোয়ার হোসেন–

    হাতে জীর্ণ শির্ণ ছেড়া ব্যাগ। ব্যাগের সামনের পকেটে কাঠ ও ষ্টিল এর একাধীক কাঠি, কেঁচি সাদৃশ্য কিছু যন্ত্রাংশ। তুলা, কিছু ব্যান্ডেজ।কেউ বলে কানের ডাক্তার! কেউ বলে কান ওয়ালা! আগন্তুক যে কোন বয়সের মানুষের কাছে গিয়ে বলে “স্যার কান পরিস্কার করবেন?“ কান বিশেষজ্ঞ ডাক্তারের চেম্বারে দেখা যায় এমন কিছু চিকিৎসা সরঞ্জমাদী নিয়ে প্রতিনিয়ত ঘুরে বেড়াচ্ছে যাত্রীবিহীন সান্তাহার রেলওয়ে জংশন স্টেশনে। ঈদের দ্বিতীয় দিন (গতকাল শনিবার ) বিকেলে হাঁটতে বেরিয়ে দেখা মিলল এমন একজন কান ওয়ালার সাথে। নাম বিপ্লব।বাড়ি বগুড়া জেলার আদমদীঘি উপজেলার নশরতপুর ইউনিয়নের গাদঘাট গ্রামে। শুরুতেই জানাগেল তিনি পৈতৃক ভাবেই এসেছেন এ পেশায়।


    এরপর নানা গল্পের মাধ্যমে শুনালেন তার জীবন কাহীনি। তিনি বলেন, ২০০২ সালে অষ্টম শ্রেণি পাশ করার পর বাবার অভাবের সংসারে কিছুটা রোজগার বাড়ানোর জন্য  কেঁচি-কাঠি হাতে নিয়ে এ পেশায় যাত্রা শুরু করি।এরপর বিভিন্ন এলাকায় হাঁক,ডাক দিয়ে সেবা দেয়া (কান পরিস্কার) শেষে ফিরে আসি সান্তাহার স্টেশনে। বটতলায় কিছুক্ষণ জিরিয়ে নিয়ে আবারো খদ্দেরের সন্ধানে প্লাটফরমের এপ্রান্ত থেকে ওপ্রান্তে ছুটে চলি। তবে ট্রেন আসার অপেক্ষায় যেসব যাত্রীরা থাকেন মূলত তারাই আমার খদ্দের। এভাবেই দিন শেষে যা রোজগার হয় তা নিয়ে হাঁসি মুখে বাড়িতে ফিরে যাই। কিন্তু গত ১৪ই এপ্রিল থেকে লকডাউনের কারনে স্টেশনে আর ট্রেন চলছেনা। ফলে যাত্রীও আর আসছেনা। এতে রোজগারও এসেছে অর্ধেকে।আজ ঈদুল ফিতরের দ্বিতীয় দিন। জীবিকার সন্ধানে অন্যদিনের মত আজও খদ্দেরের আশায় এসেছি রেলওয়ের বৃহৎ জংশন সান্তাহার স্টেশনে । কিন্তু এখন বেলা তিনটা বাজে। রোজগার হয়েছে মাত্র ৯০টাকা । এ টাকায় সংসার চালানো বড় কস্টের। জীবিকার নির্মম বাস্তবতায় এভাবেই ঈদ উদযাপন হচ্ছে গত দু বছর ধরে।

    শুধু বিপ্লবই নয় আদমদীঘি উপজেলাজুরে প্রায় ১৫০-২০০ জন এই পেশার সাথে যুক্ত রয়েছেন। দেশের বিভিন্ন অঞ্চলে এরা এভাবেই সেবা প্রদান করে যাচ্ছেন। এখন জীবিকা আর পৈতৃক এ পেশায় টিকে থাকতে তারা সরকারি প্রনোদনার দাবী জানিয়েছেন।


    কান ওয়ালা বিপ্লবের সেবা মূল্য :-

    মূলত: তিনটি প্যাকেজে এই সেবা প্রদান করা হয়। প্যাকেজ-১: দুই কান পরিস্কার ; সেবা মূল্য ৩০ টাকা। প্যাকেজ-২ : বিশেষ পদ্ধতিতে মেডিসিন সহ দুই কান পরিস্কার ; সেবা মূল্য ৫০ টাকা। প্যাকেজ-৩: দুই কান সম্পূর্ণ ওয়াস ; সেবা মূল্য ১০০ টাকা। হোম সার্ভিস গ্রহণের জন্য তার (মোবাইল নম্বর ০১৭০৮৬০৮২০৩) এ যোগাযোগের জন্য অনুরোধ জানিয়েছেন।


    এরকম লাখো বিপ্লবের সংগ্রামী জীবনের কান্না নিরবে, নিভৃতে ঘাম হয়ে ঝড়ে পড়ছে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। উপর্যুপরি দুই বারের লকডাউন আর করোনার নিষ্ঠুর প্রভাবে ঘুড়ে দাড়ানোর সাহস টুকু আজ প্রায় নি:শেষিত। সরকার ঘোষিত প্রণোদনার কোন প্যাকেজ এখনো এই ক্ষুদ্র পেশার জনগোষ্ঠীরা পায়নি বলে অভিযোগ করেন। তাই, সংশ্লিষ্ট ভুক্তভোগিরা অতিদ্রুত সরকারী প্রণোদনার সুবিধা প্রদানের জন্য সরকারের কাছে আকুল আবেদন করেছেন।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৮:১৯ অপরাহ্ণ | রবিবার, ১৬ মে ২০২১

    seradesh.com |

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০ 
    advertisement

    সম্পাদক মন্ডলীর সভাপতি : সাদেকুল ইসলাম | সম্পাদক : আবু সাঈদ

    ঢাকা অফিসঃ বাড়ি #৫ (১ম তলা) রোড #০ কল্যাণপুর, ঢাকা-১২০৭, অফিস ঢাকা রোড সান্তাহার ৫৮৯১
    ফোন : 01767 938324 (মফস্বল) 01830 359796 (সম্পাদক) | E-mail : seradeshmoff@gmail.com, news@seradesh.com

    ©- 2021 seradesh.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।

    %d bloggers like this: