• শনিবার ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম


    তরুণ প্রজন্মের সফল উদ্যোক্তা

    মাহির আমির মিলন, (জবি) | ১৬ মে ২০২১ | ১১:১৩ পূর্বাহ্ণ

    তরুণ প্রজন্মের সফল উদ্যোক্তা

    আজকাল চাকুরির বাজার দেখে মনে হয় তরুণদের জন্য একমাত্র স্বর্গ এটা। চাকুরি ছাড়া মনে হচ্ছে অন্যকিছু করা সম্ভব নয় বর্তমান শিক্ষিত সমাজে। বিসিএস পরীক্ষা দেখে মনে হয় ক্যাডার না হলে পছন্দের পাত্রী পাওয়া খুবই মুশকিল। এমনিভাবে চলছে আমাদের তরুণ প্রজন্মের উচ্চ শিক্ষিত যুবকদের জীবন সংগ্রাম৷ আসলে চাকুরি হচ্ছে বর্তমান সমাজের একপ্রকার নিশ্চিত বস্তু, যা হারিয়ে যাওয়ার অনিশ্চিতা যৎসামান্য। সকলের চিন্তা – ধারণা তো এক হবে না। এই ধারাবাহিকতায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে চাকুরি ছেড়ে আত্মনির্ভরশীল হবার গল্প এখন প্রায় শোনা যায় আজকাল।
    এই ধারাবাহিকতায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় ১২ তম ব্যাচের, কম্পিউটার সায়েন্স বিভাগের শিক্ষার্থী রিপন আহমেদ শুরু করেছে এক ব্যতক্রমী জীবন। বিশ্ববিদ্যালয় পড়ুয়া এই শিক্ষার্থী নিজে শুরু করেছে আত্মনির্ভরশীল এবং কর্মসংস্থানের ব্যবস্থা। নিজেই নতুন উদ্যোক্তা হয়ে পড়াশোনার পাশাপাশি হাতে নিয়েছেন বিশাল এক কর্মযোগ্য, যা হাজারো (জবি) শিক্ষার্থীদের গন্ডি ছড়িয়ে সারাদেশে সকল বিশ্ববিদ্যালয়ে উদহারন সৃষ্টি করেছে। তাঁর, এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং সহপাঠী সবাই আজ গর্বিত নিজেদের নিয়ে।
    নতুন এই উদ্যোক্তার শুরুটা হয়েছে, ‘সেবা পরিবার’ নামক একটি বেসরকারি প্রতিষ্ঠান দিয়ে। জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলায় ছোট্ট একটি গ্রাম সুখনগরীতে অবস্থিত এই সেবা এগ্রো এন্ড ডেইরি ফার্ম যা সেবা পরিবারের একটি অঙ্গসংগঠন। বর্তমানে ২১ একর জমির মধ্যে চলছে এই সেবা এগ্রো এন্ড ডেইরি ফার্মের আওতাধীন অনন্য প্রজেক্ট। সেবা এগ্রো এন্ড ডেইরি ফার্ম প্রজেক্টে ইতিমধ্যে শুরু হয়েছে মাছ চাষ, সবজি বাগান, গরুর খামার, ফলমূল এবং ফুলসহ নিত্য-নতুন উৎপাদন প্রকল্প৷ এই প্রজেক্টে গরুর খামারে ইতিমধ্যে পঞ্চাশের অধিক গরু রয়েছে যা ঈদের পরে দুইশত হবে। এছাড়া সেবা পরিবারের আওতাধীন সেবা পরিবহন লিমিটেড, সেবা এন্টারপ্রাইজ, সেবা ল্যান্ড হাউজিং লিমিটেড , সেবা শপিং সেন্টারসহ অসংখ্য প্রতিষ্ঠান গড়ে উঠেছে। সেবা পরিবহনের সাতটি গাড়ি বর্তমানে আন্তঃজেলা পণ্য পরিবহনে অনেক সহজতর করছে স্থানীয় ব্যবসায়ী মহলে। ইতিমধ্যে সেবা পরিবারের কার্যক্রম পুরো জামালপুর জেলা জুড়ে বিস্তৃত রয়েছে। এই সেবা পরিবার নামক প্রতিষ্ঠানের সাথে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে জড়িয়ে আছে একশো পঞ্চাশ জনের অধিক শ্রমিক।
    এইসব কিছুর পিছনে যার নিরলস প্রচেষ্টা, সেবা পরিবারের ব্যবস্থাপনা পরিচালক নতুন উদ্যোক্তা জবি শিক্ষার্থী রিপন। যদিও ইতিমধ্যে এই শিক্ষার্থী জড়িয়ে আছেন আর এল নেটওয়ার্ক লিমিটেড নামক একটি আইটি প্রতিষ্ঠান নিয়ে। স্থানীয় যুবকদের মাঝে ইতিমধ্যে অনুপ্রেরণা সৃষ্টি করেছেন ক্ষুদ্র নবীন উদ্যোক্তা।যাকে ঘিরে এখন হাজারো জবিয়ানরা স্বপ্ন দেখতে শুরু করেছে।
    এই বিষয়ে সেবা পরিবারের ব্যবস্থাপনা পরিচালক এবং আর এল নেটওয়ার্ক লিমিটেডের প্রধান নির্বাহী রিপন আহমেদ আমাদের বলেন, ‘ ছোট বেলা থেকে স্বপ্ন দেখেছি নিজে উদ্যেক্তা হবো এবং দেশের মানুষের জন্য নিজ প্রচেষ্টায় কর্মসংস্থানের ব্যবস্থা করবো। হয়তো আল্লাহর রহমতে ইতিমধ্যে শুরু করেছি ‘সেবা পরিবার’ নামক সংগঠন দিয়ে। ইতিমধ্যে আমাদের কার্যক্রম পুরো জামালপুর জেলা জুড়ে বিস্তৃত। স্থানীয় বাজারে আমাদের বিষয়ে সবাই যথেষ্ট সাড়া দিচ্ছে। এই প্রতিষ্ঠানের কার্যক্রম আমরা শুধুমাত্র জামালপুর জেলায় সীমাবদ্ধ করতে চাই না, পুরো দেশব্যাপী তথা আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যেতে চাই। ইনশাল্লাহ আগামী ২০২২ সালে আমরা সেবা পরিবারের আওতাধীন আরো কিছু প্রতিষ্ঠানের কাজ শেষ করবো যা চলমান। যার মধ্যে রয়েছে সেবা স্কুল এন্ড কলেজ, সেবা জেনারেল হসপিটাল লিমিটেড, সেবা অটো ব্রিক্স লিমিটেড, সেবা অটো রাইস লিমিটেড। আমার তরুণ প্রজন্মের জন্য একটা বার্তা চাকুরি কেন্দ্রীক না হয়ে নিজে নিজে কিছু করার চেষ্টা করুন এবং নিজের স্বপ্নকে লালন করে সামনে এগিয়ে যান।
    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১১:১৩ পূর্বাহ্ণ | রবিবার, ১৬ মে ২০২১

    seradesh.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বাবা ছেলের টান

    ১৮ জুন ২০২০

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০ 
    advertisement

    সম্পাদক মন্ডলীর সভাপতি : সাদেকুল ইসলাম | সম্পাদক : আবু সাঈদ

    ঢাকা অফিসঃ বাড়ি #৫ (১ম তলা) রোড #০ কল্যাণপুর, ঢাকা-১২০৭, অফিস ঢাকা রোড সান্তাহার ৫৮৯১
    ফোন : 01767 938324 (মফস্বল) 01830 359796 (সম্পাদক) | E-mail : seradeshmoff@gmail.com, news@seradesh.com

    ©- 2021 seradesh.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।

    %d bloggers like this: