• শনিবার ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম


    দেশে গত ১২ বছরে একজনও না খেয়ে মারা যায় নি; কৃষিমন্ত্রী

    রাজশাহী প্রতিনিধি | ০৬ মে ২০২১ | ৭:১৯ অপরাহ্ণ

    দেশে গত ১২ বছরে একজনও না খেয়ে মারা যায় নি; কৃষিমন্ত্রী

    কৃষিমন্ত্রী ড.আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রীকে আপনারা ভোট দিয়েছিলেন। ২০০৮ সালে নিয়ে নির্বাচিত করেছিলেন। তিনি প্রধানমন্ত্রী হওয়ার আগে নির্বাচনী ইশতেহারে জনগণকে প্রতিশ্রুতি দিয়ে বলেছিলেন; আমি যদি বাংলাদেশের প্রধানমন্ত্রী হয় তাহলে আমি বাংলাদেশের খাদ্য সমস্যা দূর করব। আমি যদি প্রধানমন্ত্রী হতে পারি তাহলে সাধারণ মানুষ যে দামে খাদ্যশস্য ক্রয় করতে পারবে সে মূল্য নির্ধারণ করবো।

    আজকে আমি এখানে দাড়িয়ে বলতে পারি ৬০ টাকার সার ১৫ টাকা, ৯০ টাকার সার ১৬ টাকায় পাওয়া যাচ্ছে। আমরা কৃষককে বিনামূল্যে কৃষি উপকরণ দিয়েছি। যার ফলে খাদ্যশস্য উৎপাদ বেড়েছে। বাংলাদেশে গত ১২ বছরে এক জনও না খেয়ে মারা যায়নি। আমার সামনে ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার ভাইয়েরা আছে। কেউ বলতে পারবেনা একটি মিডিয়াতে খবর এসেছে। কোন এলাকায় একজন মানুষ না খেয়ে মরেছে।


    (৬ মে) বৃহস্প্রতিবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জের আঞ্চলিক গবেষনা উদ্যানতত্ত্ব কেন্দ্রে কৃষক সমাবেশে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন কৃষিমন্ত্রী।

    এদিকে সকালে গোমস্তাপুরে ‘শস্য কর্তনে’ র উদ্বোধনে মন্ত্রী বলেন,‘ ব্রি-৮১ জাতটি; ব্রি-২৮ জাতের মতই জনপ্রিয় কৃষকরা নতুন এই জাতটি চাষে ব্যাপক আগ্রহ দেখাচ্ছেন। উচ্চফলনশীল এ জাত চাষের মাধ্যমে ধান উৎপাদন উল্লেকযোগ্য পরিমান বাড়বে এবং দেশের খাদ্য নিরাপত্তায় এটি আশানুরুপ ভূমিকা রাখবে। শুধু তাই নয় সরকার কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে যুগোপযোগী পদক্ষেপ গ্রহনণ ও বাস্তায়নে বিভিন্ন প্রণোদনা ও গবেষণায় অর্থ বরাদ্দ এবং গবেষণাগার তৈরি, প্রয়োজনীয় যন্ত্রপাতি প্রদান এবং বাজেট বৃদ্ধির মাধ্যমে গবেষণার উপর গুরুত্ব প্রদান অব্যাহত থাকবে। যাতে ভবিষ্যৎতে সকল চ্যালেঞ্জ মোকাবেলা করে খাদ্য উৎপাদন বৃদ্ধি ও খাদ্য নিরাপত্তায় বজায় রাখা সম্ভব হয়।


    জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, স্থানীয় সংসদ সদস্যবৃন্দ, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলারঞ্জণ দাশ, বিএডিসির চেয়ারম্যান ড. অমিতাভ সরকার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তররের মহাপরিচালক আসাদুল্লাহ, ব্রি-র মহাপরিচালক ড. শাজাহান কবীর, বারির মহাপরিচালক ড. নাজিরুল ইসলাম।

    এ সময় উপস্থিত ছিলেন; রাজশাহী রেঞ্জের ডিআইজি আঃ বাতেন,পুলিশ সুপার এ.এইচ.এম আব্দুর রকিব,চাঁপাইনবাবগঞ্জ ১ আসনের সাংসদ ডাঃ সামিল উদ্দিন শিমুল,চাঁপাইনবাবগঞ্জ ৩ আসনের সাবেক সাংসদ আঃ ওদুদ,মহিলা সংরক্ষিত আসনের সাংসদ ফেরদৌসি ইসলাম জেসি প্রমুখ।


    আমচাষি ও ব্যবসায়ীদের মতবিনিময় শেষে বারি-৪ ও বারি-১১ জাতের কৃষকদের মাঝে চারা বিতরণ,ও একই স্হানে বারি-১১ জাতের একটি আম গাছের চারা রোপণও করেন মন্ত্রী।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৭:১৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৬ মে ২০২১

    seradesh.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০ 
    advertisement

    সম্পাদক মন্ডলীর সভাপতি : সাদেকুল ইসলাম | সম্পাদক : আবু সাঈদ

    ঢাকা অফিসঃ বাড়ি #৫ (১ম তলা) রোড #০ কল্যাণপুর, ঢাকা-১২০৭, অফিস ঢাকা রোড সান্তাহার ৫৮৯১
    ফোন : 01767 938324 (মফস্বল) 01830 359796 (সম্পাদক) | E-mail : seradeshmoff@gmail.com, news@seradesh.com

    ©- 2021 seradesh.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।

    %d bloggers like this: