• শনিবার ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম


    নওগাঁয় আম নামানোর শুভ উদ্বোধন

    গোলাপ খন্দকার, সাপাহার (নওগাঁ) | ২৫ মে ২০২১ | ৬:০১ অপরাহ্ণ

    নওগাঁয় আম নামানোর শুভ উদ্বোধন

    ১৫০০ কোটি টাকার আম বাণিজ্যের নওগাঁ জেলায় আম নামানোর শুভ উদ্বোধন করা হয়েছে তবে দেশে শীর্ষ আম উৎপাদনকারী জেলার খাতায়ও নাম লিখিযেছে এই জেলা। এই জেলায় মূলত সাপাহার, পোরশা, নিয়ামতপুর, পত্নীতলা উপজেলার কৃষকেরা অধিক লাভবান হওয়ায় ধান চাষ ছেড়ে আম চাষে ঝুকে পড়েছেন।

    মঙ্গলবার দুপুরে সাপাহার উপজেলায় বরেন্দ্র এগ্রো ফার্মের একটি বাগানে আনুষ্ঠানিকভাবে এ আমপাড়া কাার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়। আমপাড়া উদ্বোধন উপলক্ষে সাপাহার উপজেলা প্রশাসন ও কৃষি বিভাগের আয়োজনে উপজেলা সদরের আমচাষী এবং বিপণনকারীদের সঙ্গে প্রশাসনের উর্ধতন কর্মকর্তাদের মতবিনিময় সভা উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। ইতো মধ্যে জেলা প্রশাসনের উদ্যোগে জেলার বিভিন্ন উপজেলায় বিভিন্ন জাতের আমপাড়া শুরুর সময় বেধেঁ দেওয়া হয়েছিল। সে মতে গত ২০মে থেকে আমপাড়া শুরু হওয়ার কথা থাকলেও ঘোষিত সময়ের মধ্যে গাছের আম পরিপক্ক না হওয়ায় সে সময় পিছিয়ে ২৫মে নির্ধারণ করা হয়।


    মত বিনিময় সভা শেষে মঙ্গলবার দুপুর ২ট ৩০মিনিটের দিকে নওগাঁ জেলা প্রশাসক মো: হারুনুর-অর-রশীদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উপজেলার বরেন্দ্র ফার্মের একটি বাগানে আমপেড়ে আমপাড়া কর্মসূচীর উদ্বোধন করেন। এসময় নওগাঁ জেলা পুলিশ সুপার প্রকৌশলী আব্দুল মান্নান মিয়া, সাপাহার আওয়ামীলীগের সভাপতি সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান শামসুল আলম শাহ চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান নার্গিস সরকার, নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ শামসুল ওয়াদুদ, সাপাহার উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মুজিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

    জেলা কৃষিসম্প্রসারণ বিভাগের তথ্য মতে এবছর জেলায় ২৫হাজার ৮শ’৫০ হেক্টোর জমিতে প্রতি হেক্টোরে ১৪মেট্রিকটন হিসেবে ৩লক্ষ ৬২হাজার ৯শ’মেট্রিকটন আম উৎপন্ন হবে এবং জেলায় এবারে ১৫০০কোটি টাকার আম বাণিজ্য হবে বলেও তাদের পরিসংখ্যান প্রকাশ করেছেন।


    আমের উৎপাদন, বিপণনে প্রশাসনের পক্ষ থেকে কড়া নজরদারী রাখা হবে বলেও পুলিশ সুপার জানিয়েছেন।

    উৎপাদনে শীর্ষে হয়েও ব্র্যান্ডিংয়ে নওগাঁ জেলাকে পিছিলে রাখা হয়েছে বলে আম উৎপাদনকারী ও বিপণনকারীগন তাদের বক্তব্যে বলেছেন। নওগাঁর আম সংগ্রহ করে দেশের চাপাই ও রাজশাহীতে নিয়ে গিয়ে তারা ব্র্যান্ডিংয়ে তাদের জেলাকে ব্র্যান্ডিং করছেন বলেও এখানকার আমচাষীগন বলেছেন। নওগাঁ এবারেও আম উৎপাদনকারী জেলার মধ্যে দেশের শীর্ষে থাকবে বলেও বক্তাগন তাদের মত প্রকাশ করেছেন।


    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৬:০১ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৫ মে ২০২১

    seradesh.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০ 
    advertisement

    সম্পাদক মন্ডলীর সভাপতি : সাদেকুল ইসলাম | সম্পাদক : আবু সাঈদ

    ঢাকা অফিসঃ বাড়ি #৫ (১ম তলা) রোড #০ কল্যাণপুর, ঢাকা-১২০৭, অফিস ঢাকা রোড সান্তাহার ৫৮৯১
    ফোন : 01767 938324 (মফস্বল) 01830 359796 (সম্পাদক) | E-mail : seradeshmoff@gmail.com, news@seradesh.com

    ©- 2021 seradesh.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।

    %d bloggers like this: