• শনিবার ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম


    নতুন প্রজাতির ব্যাঙ আবিষ্কার করলেন জবির দুই শিক্ষার্থী দম্পতি

    মাহির আমির মিলন (জবি) | ৩১ মে ২০২১ | ৯:৫২ পূর্বাহ্ণ

    নতুন প্রজাতির ব্যাঙ আবিষ্কার করলেন জবির দুই শিক্ষার্থী দম্পতি

    গন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রাণিবিদ্যা বিভাগের (২০১০-১১) সেশনের শিক্ষার্থী হাসান আল রাজি চয়ন ও একই বিভাগের (২০১৬-১৭) সেশনের শিক্ষার্থী মার্জান মারিয়া একটি নতুন প্রজাতির ব্যাঙ উদ্ভাবন করেছেন। ব্যাঙটির নাম Leptobrachium sylheticum। গবেষণা কাজটির সার্বিক তত্ত্বাবধানে ছিলো Lomonsov Moscow State University এর সহযোগী অধ্যাপক Nick Poyarkov। শনিবার (২৯ মে) বিষয়টি নিশ্চিত করেছেন হাসান আল রাজি চয়ন ও মার্জান। 

    জানা যায়, গত বছরের জুনে সিলেটের মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানে গিয়ে তারা নতুন প্রজাতির এ ব্যাঙটি নিয়ে নিবিড়ভাবে পর্যবেক্ষণ ও ল্যাবে ডিএনএ পরীক্ষা করার পর বুঝতে পারে এটি অন্যান্য সব জায়গার Leptobrachium প্রজাতি থেকে ভিন্ন।


    পরবর্তীতে গতবছরের নভেম্বরে Journal of Natural History পেপার জার্নালে বিষয়টি সাবমিট করা হয়। তিনটি রিভিউ’র পর জার্নালে এ গবেষণার বিষয়টি গ্রহণ করা হয়। তিনমাসের এ গবেষণা শেষে গতকাল বিষয়টি  প্রকাশিত হয়। যার মধ্যে বনে কাজ ছিলো এক সপ্তাহ ও বাকি কাজ ছিলো ল্যাবে।

    এ বিষয়ে হাসান আল রাজি চয়ন বলেন, আবিষ্কৃত ব্যাঙটিকে প্রথমে Leptobrachium Smithi নামে বলা হতো। কিন্তু Leptobrachium smithi এর প্রাপ্তিস্থান বাংলাদেশ থেকে অনেক দূরে ইন্দোনেশিয়া আইল্যান্ডের দিকে হওয়ায় আমরা শুরু থেকেই নিশ্চিত ছিলাম যে এটি অন্য প্রজাতির। তখনই রাশিয়ার Lomonsov Moscow State University এর সহযোগী অধ্যাপক Nick Poyarkov এর পরামর্শক্রমে আমরা ব্যাঙটি নিয়ে কাজে নেমে পড়ি। ফরেস্ট বিভাগের অনুমতি থাকায় গতবছরের লকডাউনেও কাজ করতে পেরেছি। ৩ মাসের গবেষণা শেষে গতকাল এটি প্রকাশিত হয়েছে।


    এসময় নতুন আবিষ্কৃত Leptobrachium Sylhetian ব্যাঙটির বিভিন্ন শারীরিক বৈশিষ্ট্য সম্পর্কে তিনি বলেন, ব্যাঙটি মাঝারি আকৃতির। ইংরেজিতে একে Liter Frog বলে কারণ এটি ঝরাপাতার ওপর চুপ করে বসে থাকে। এর শরীরের রঙ গাছের পাতার মতোই। এদের বিশেষ বৈশিষ্ট্য হলো এদের চোখগুলো লাল। তাই চোখে আলো পড়লে সেগুলো জ্বলে উঠে। এছাড়াও এই ব্যাঙটির ডাক অনেকটা হাসির মতো বলেও জানান তিনি।

    নিজের অনুভূতি জানিয়ে হাসান আল রাজি চয়ন বলেন, গতবছরও আমরা Raochestes razkhani নামের একটি ব্যাঙ আবিষ্কার করেছিলাম। আসলে নিজের কাছে ভালো লাগছে কারণ আমার কাজের মাধ্যমে আমি বাংলাদেশকে বিশ্বে উপস্থাপন করতে পেরেছি।


    প্রাণিবিদ্যা বিভাগের অপর শিক্ষার্থী মার্জান মারিয়া বলেন, বাংলাদেশ থেকে নতুন কিছু আবিষ্কার করে বিশ্বের কাছে বাংলাদেশকে তুলে ধরতে পেরে আমরা গর্বিত। ভবিষ্যতে এমন গবেষণা অব্যাহত থাকবে।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৯:৫২ পূর্বাহ্ণ | সোমবার, ৩১ মে ২০২১

    seradesh.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Have a look at the new Infinix Smart 5

    ১৬ মার্চ ২০২১

    itel Launches its First TV Product in Bangladesh

    ১৭ ফেব্রুয়ারি ২০২১

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০ 
    advertisement

    সম্পাদক মন্ডলীর সভাপতি : সাদেকুল ইসলাম | সম্পাদক : আবু সাঈদ

    ঢাকা অফিসঃ বাড়ি #৫ (১ম তলা) রোড #০ কল্যাণপুর, ঢাকা-১২০৭, অফিস ঢাকা রোড সান্তাহার ৫৮৯১
    ফোন : 01767 938324 (মফস্বল) 01830 359796 (সম্পাদক) | E-mail : seradeshmoff@gmail.com, news@seradesh.com

    ©- 2021 seradesh.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।

    %d bloggers like this: