• শনিবার ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম


    বদলগাছীতে কাজ শেষ না হতেই, ভেঙ্গে পড়লো ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের ঘর

    বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি | ১০ জুন ২০২১ | ৫:৪৪ অপরাহ্ণ

    বদলগাছীতে কাজ শেষ না হতেই, ভেঙ্গে পড়লো ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের ঘর

    নওগাঁর বদলগাছীতে নির্মাণ কাজ শেষ হওয়ার আগেই ভেঙ্গে পড়েছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের জন্য নির্মিত দুটি ঘরের দেয়াল। নিম্নমানের সামগ্রী দিয়ে কাজ করায় দেয়াল দুটি ভেঙে পড়েছে বলে জানা গেছে।

    বুধবার উপজেলার সদর ইউনিয়নের জিয়ল গ্রামে সরেজমিনে ঘুরে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। এসময় ঘর নির্মাণে ইট, মোটা বালি, বিট বালি ও ভীত খননে শ্রমিকদের পারিশ্রমিকের জন্য টাকা দিতে হয়েছে বলে জানান উপকারভোগীরা।


    জানা যায়, ২০২০-২১ অর্থ বছওে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের জীবনমান উন্নয়নে গৃহ নির্মাণ প্রকল্পের আওতায় উপজেলায় শেষ পর্যায়ে ৮টি ঘরের বরাদ্দ আসে। এ ৮টি ঘরের মধ্যে দু’টি বরাদ্দ দেয়া হয় জিয়ল গ্রামের মৃত. জগেন্দ্র নাথ পাহানের ছেলে বিকাশ পাহান ও আকাশ পাহানকে।

    গ্রাামবাসীরা জানান, ঘর নির্মাণে ১নং ইট ব্যবহারের কথা থাকলেও দেয়া হয়েছে ৩নং ইট। মসলা তৈরিতে নিম্নমানের স্থানীয় বিট বালুর সঙ্গে সিমেন্টের পরিমাণ দেয়া হচ্ছে কম। ফলে নির্মাণাধীন অবস্থায় ভেঙ্গে পড়ে ঘরের দেয়াল।


    আকাশ পাহান বলেন, ঠিকাদার ও মিস্ত্রীরা দু’টি ঘরের জন্য ৮ হাজার ৩নং ইট ও নিম্নমানের বিট বালু আনেন। এছাড়া ২ হাজার ইট ও ১ গাড়ী ভালো মোটা বালু ও ১ গাড়ী বিট বালু আমাদের নিজের অর্থে কিনতে হয়। ঘরের ভিত কাটতে শ্রমিকের খরচ আমাদেরকেই দিতে হয়েছে। নির্মাণে নিম্নমানের সামগ্রী ও সিমেন্ট কম দেয়ায় নির্মাণ শেষ হওয়ার আগেই দেয়াল ভেঙ্গে পড়েছে।

    বিকাশ পাহান জানান, পাশের উপজলোর সুমন নামের এক মিস্ত্রি ঘর দুটির নির্মাণ কাজ শুরু করেন। সহযোগী মিস্ত্রি ছিলেন স্থানীয় কৃষ্ণ পাহান।


    বিকাশ পাহান ও আকাশ পাহান আরো বলেন, ‘নির্মাণ শেষের আগেই ঘরের দেয়াল ভেঙ্গে পড়ছে। পরে যে ঘর ভেঙ্গে পড়বে না তার কী গ্যারান্টি আছে?’

    এ বিষয়ে সুমন মিস্ত্রির সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন ধরেননি। তার সহযোগী স্থানীয় কৃষ্ণ পাহান জানান, ঘর নির্মাণে ৩নং ইট, স্থানীয় বিট বালু, সিমেন্টের ভাগ কম দিয়ে গাঁথুনী করায় দেয়াল ভেঙ্গে গেছে। এছাড়া আকাশ পাহানের ঘরের গাঁথুনী নিম্নমানের সামগ্রী দিয়ে করায় কয়েকদিন আগে তার ঘরের পশ্চিম দেওয়াল হেলে গিয়ে ফাঁটলের সৃষ্টি হয়েছিল। পরে তা মেরামত করা হয় বলে তিনি জানান।

    ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের জন্য গৃহ নির্মাণ প্রকল্পের উপজেলা কমিটির সদস্য সচিব (পিআইও) মাহবুবুর রহমান বলেন, এ ঘর নির্মাণে বরাদ্দের বিষয়ে আমার কিছুই জানা নেই।

    উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও প্রকল্প সভাপতি আলপনা ইয়াসমিন বলেন, ‘আপনি যা পারেন লিখেন। দুর্নীতি করলে আমিই করছি, উন্নয়ন করলেও আমিই করছি।’

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৫:৪৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১০ জুন ২০২১

    seradesh.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০ 
    advertisement

    সম্পাদক মন্ডলীর সভাপতি : সাদেকুল ইসলাম | সম্পাদক : আবু সাঈদ

    ঢাকা অফিসঃ বাড়ি #৫ (১ম তলা) রোড #০ কল্যাণপুর, ঢাকা-১২০৭, অফিস ঢাকা রোড সান্তাহার ৫৮৯১
    ফোন : 01767 938324 (মফস্বল) 01830 359796 (সম্পাদক) | E-mail : seradeshmoff@gmail.com, news@seradesh.com

    ©- 2021 seradesh.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।

    %d bloggers like this: