• বুধবার ৩রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম


    বাংলাদেশের বাজারে আসছে ডিজেআই

    অনলাইন ডেস্ক | ০২ ফেব্রুয়ারি ২০২১ | ১:২৯ অপরাহ্ণ

    বাংলাদেশের বাজারে আসছে ডিজেআই

    নেক্সট গিয়ার লিমিটেডের হাত ধরে বাংলাদেশের বাজারে আসছে বিশ্বের অন্যতম খ্যাতনামা ড্রোন (দূর নিয়ন্ত্রিত বিমান পরিচালনা ব্যবস্থা) কোম্পানি ডিজেআই। সম্প্রতি ডিজেআই বাংলাদেশে তাদের ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যে নেক্সট গিয়ারের সাথে চুক্তিবদ্ধ হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়।

     


    প্রতিষ্ঠানটি জানিয়েছে, নেক্সট গিয়ার লিমিটেড এখন থেকে বাংলাদেশে কমার্শিয়াল ড্রোন পণ্য ও এর সম্পর্কিত ডিজিটাল এবং অন্যান্য সেবাসমূহ বিক্রয় ও বিপনণ করবে। ডিজেআই বিশ্বের অন্যতম প্রধান ড্রোন প্রস্তুতকারক। ড্রোন ব্যবহারকারীদের ৭০ শতাংশই ডিজেআই পন্য ব্যবহার করে থাকে । ডিজেআই ড্রোনের নির্ভুল জিপিএস সিস্টেম ও অত্যাধুনিক সফটওয়্যার ব্যবহারকারিদের পছন্দের শীর্ষে । উন্নত বিশ্বে কৃষিখাত, অনুসন্ধান , উদ্ধারকাজ, ফিল্ম তৈরি, ব্রিজ এবং রোড অবকাঠামো নির্মাণ ও পর্যবেক্ষণে বিভিন্ন সংস্থা ডিজেআই এর পন্য ব্যবহার করে থাকে।

     


    সম্প্রতি বেসরকারী বিমান ও পর্যটন মন্ত্রণালয় ড্রোন নিবন্ধন ও উড্ডয়ন ২০২০ নীতিমালা গেজেট আকারে প্রকাশ করেছে। এর মাধ্যমে ড্রোন ব্যবহার ও আমদানির পূর্ববর্তী বিধিনিষেধ অনেকাংশেই শিথিল করা হয় । নতুন এই গেজেটের ফলে বাংলাদেশে বৈধ ড্রোনের আমদানি ও ব্যবহারের নতুন দ্বার উন্মোচিত হয়েছে।

     


    নেক্সট গিয়ার লিমিডের ব্যবস্থাপনা পরিচালক তৌফিক আহমেদ জানিয়েছেন, বাংলাদেশ সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ’ পরিকল্পনার বাস্তবায়নে ও দেশের সার্বিক উন্নয়নে ডিজেআই এর সাথে নেক্সট গিয়ার লিমিটেডের এই চুক্তি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে ।

    আধুনিক বিশ্বের মত বাংলাদেশে ড্রোনের মধ্যমে কৃষি উন্নয়ন, ভুমি জরিপ, ভুমি ব্যবস্থাপনা, নদী জরিপ এবং পর্যবেক্ষণ, সীমান্ত সুরক্ষ্যা, নিরাপত্তা ও পর্যবেক্ষণ, অগ্নি নির্বাপণ, উদ্ধার কাজ, আইন শৃঙ্খলা ও প্রতিরক্ষা বাহিনীর বিবিধ কাজে, রাস্তা ও সেতু নির্মাণ ও নিরক্ষন, পার্বত্য, বনাঞ্চল ও দুর্গম অঞ্চলের সুরক্ষা ও পর্যবেক্ষণসহ বিবিধ কাজে কমার্শিয়াল ড্রোনের ব্যপক ব্যবহারের সু্যোগ রয়েছে ।

     

    তিনি আরো বলেন, এই উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সরকারি এবং বেসরকারি বিভিন্ন সংস্থা উল্লেখিত কর্ম সম্পাদনায় এক বৈপ্লবিক পরিবর্তন আনতে সক্ষম হবে, যার ফলশ্রুতিতে তারা নির্ভুল ভাবে, সল্প ব্যয়ে, সল্প সময়ে, ঝুঁকি মুক্ত ভাবে কার্য সম্পাদন করতে সক্ষম হবে । তুলনামুলক ভাবে নতুন এই প্রযুক্তি ব্যবহারের লক্ষে নেক্সট গিয়ার লিমিটেড ডিজেআইকে সাথে নিয়ে বাংলাদেশে ড্রোন ব্যবহারকারিদের প্রশিক্ষণ এবং অন্যান্য সকল সেবা প্রদান করবে।

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১:২৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ০২ ফেব্রুয়ারি ২০২১

    seradesh.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আড়ংয়ে চলছে সর্ববৃহৎ সেল

    ০৪ সেপ্টেম্বর ২০২০

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১ 
    advertisement

    সম্পাদক মন্ডলীর সভাপতি : সাদেকুল ইসলাম | সম্পাদক : আবু সাঈদ

    ঢাকা অফিসঃ বাড়ি #৫ (১ম তলা) রোড #০ কল্যাণপুর, ঢাকা-১২০৭, অফিস ঢাকা রোড সান্তাহার ৫৮৯১
    ফোন : 01767 938324 (মফস্বল) 01830 359796 (সম্পাদক) | E-mail : seradeshmoff@gmail.com, news@seradesh.com

    ©- 2021 seradesh.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।