• রবিবার ১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম


    ভারতের বেশিরভাগ জেলবন্দি অপরাধীই মুসলিম এবং দলিত, বলছে রিপোর্ট

    আন্তর্জাতিক ডেস্ক | ৩০ আগস্ট ২০২০ | ৮:৩৪ অপরাহ্ণ

    ভারতের বেশিরভাগ জেলবন্দি অপরাধীই মুসলিম এবং দলিত, বলছে রিপোর্ট

    ভারতের বেশিরভাগ জেলবন্দি অপরাধীই মুসলিম এবং দলিত, বলছে রিপোর্

    ভারতে জেলবন্দি অপরাধীদের মধ্যে মুসলিম, দলিত ও আদিবাসীদের সংখ্যা বেশি। ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো (NCRB) প্রকাশিত নয়া রিপোর্ট বলছে. মোট জেলবন্দি অপরাধীদের মধ্যে এঁরা প্রায় দুই তৃতীয়াংশ। উল্লেখযোগ্য বিষয় হল, ২০১৯ সালে মুসলিম সম্প্রদায়ের ক্ষেত্রে দোষী সাব্যস্ত হওয়ার তুলনায় বিচারাধীন বন্দির সংখ্যা বেশি। পরিসংখ্যান বলছে, সবচেয়ে বেশি মুসলিম অপরধী রয়েছে উত্তরপ্রদেশে। আর মধ্যপ্রদেশে অপরাধী সাব্যস্ত হওয়া আদিবাসী সম্প্রদায়ের মানুষের সংখ্যা উল্লেখযোগ্য।


    পরিসংখ্যান থেকে আরও একটি বিশেষ বিষয় সামনে এসেছে জেলের বাইরে থাকা মুসলিম (Muslim), দলিত (Dalit) ও আদিবাসীর (Tribal) চেয়ে এই তিন সম্প্রদায়ের বন্দির সংখ্যা অনেকটাই বেশি। ২০১৯ সালের পরিসংখ্যান অনুযায়ী, দেশজুড়ে জেলবন্দি দলিত অপরাধীর সংখ্যা ২১.৭ শতাংশ। আবার বিচারাধীন তফশিলি উপজাতি সংখ্যা ২১ শতাংশ। ২০১১ জনগণনা অনুযায়ী ভারতে এদের সংখ্যা ১৬.৬ শতাংশ। সাজাপ্রাপ্ত মধ্যে তফশিলি জাতির অপরাধী ১৩.৬ শতাংশ ও বিচারাধীন বন্দির সংখ্যা ১০.৫ শতাংশ। ২০১১ জনগণনা অনুসারে ভারতে আদিবাসীর সংখ্যা ৮.৬ শতাংশ।

    দেশের মোট জনসংখ্যার ১৪.২ শতাংশ মুসলিম। যদিও দেশ জুড়ে জেলবন্দি মুসলমান অপরাধীর সংখ্যা ১৮.৭ শতাংশ ও বিচারাধীন বন্দির সংখ্যা ১৮.৭ শতাংশ। এই সংখ্যাটা সবচেয়ে বেশি রয়েছে উত্তরপ্রদেশে। ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর ২০১৫-এর পরিসংখ্যানের তুলনায় ২০১৯ সালে মুসলমান অপরাধীর সংখ্যা বিচারাধীন বন্দির তুলনায় বাড়ছে। গত পাঁচ বছরে তফশালি জাতি-উপজাতির ক্ষেত্রে অবস্থার খুব একটা বদল হয়নি।


    মুসলমান অপরাধী ও বিচারাধীন বন্দির সংখ্যায় শীর্ষে উত্তরপ্রদেশ। এরপরেই রয়েছে বাংলা ও মহারাষ্ট্র। আবার উত্তরপ্রদেশেই দলিত বিচারাধীন বন্দি ও অপরাধীর সংখ্যা সবচেয়ে বেশি। এরপরই রয়েছে বিহার, পাঞ্জাব। তফশিলি জাতি বিচারাধীন বন্দির ও অপরাধীর সংখ্যা বেশি মধ্যপ্রদেশে।

    Facebook Comments Box


    বাংলাদেশ সময়: ৮:৩৪ অপরাহ্ণ | রবিবার, ৩০ আগস্ট ২০২০

    seradesh.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১ 

    সম্পাদক মন্ডলীর সভাপতি : সাদেকুল ইসলাম | সম্পাদক : আবু সাঈদ

    ঢাকা অফিসঃ বাড়ি #৫ (১ম তলা) রোড #০ কল্যাণপুর, ঢাকা-১২০৭, অফিস ঢাকা রোড সান্তাহার ৫৮৯১
    ফোন : 01767 938324 (মফস্বল) 01830 359796 (সম্পাদক) | E-mail : seradeshmoff@gmail.com, news@seradesh.com

    ©- 2021 seradesh.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।

    %d bloggers like this: