• শনিবার ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম


    শেরপুরে মডেল মসজিদের উদ্বোধন

    শেরপুর (বগুড়া) প্রতিনিধি ► | ১০ জুন ২০২১ | ৬:৪৯ অপরাহ্ণ

    শেরপুরে মডেল মসজিদের উদ্বোধন

    বগুড়ার শেরপুর উপজেলার হাজিপুর নামক স্থানে নির্মিত মডেল মসজিদ উদ্বোধন করা হয়েছে। এ সময় বাংলাদেশ আওয়ামী লীগ বগুড়া জেলা শাখার সভাপতি এবং শেরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মুজিবুর রহমান মজনু, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সালাউদ্দিন আহম্মেদ, শেরপুর পৌরসভার মেয়র আলহাজ জানে আলম খোকা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাবরিনা সারমিন, উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ শাহ জামাল সিরাজী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ আব্দুস সাত্তার, সহ-সভাপতি আলহাজ অ্যাড. গোলাম ফারুক, শহর আওয়ামী লীগের সভাপতি আলহাজ মকবুল হোসেন, শেরপুর থানার অফিসার ইনচার্জ শহিদুল ইসলামসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, শিক্ষাবিদ, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ, ইমান-মুয়াজ্জিনবৃন্দ উপস্থিত ছিলেন।

    সারাদেশের ৫৬০টি মডেল মসজিদের মধ্যে মুজিববর্ষ উপলক্ষে ৫০টি মডেল মসজিদ ভিডিও কনফারেন্সের মাধ্যমে আজ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুধু নামাজ আদায় নয়, ইসলামিক গবেষণা, সংস্কৃতি ও জ্ঞানচর্চার কেন্দ্রবিন্দু হিসেবে মসজিদ ব্যবহার করা মুসলিমদের ঐতিহ্য। যদিও মসজিদগুলো এখন ব্যবহৃত হয় শুধু নামাজের জন্যই। সেই ঐতিহ্য ফিরিয়ে আনতে এবার দেশের প্রতিটি জেলা ও উপজেলায় দৃষ্টিনন্দন ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করছে সরকার।


    এরমধ্যে মুজিববর্ষ উপলক্ষে প্রথম পর্যায়ে আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় গণভবন থেকে ভার্চুয়ালি ৫০টি মডেল মসজিদ আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মাধ্যমে সাফল্যের মুখ দেখবে ইসলাম চর্চায় বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার উদ্যোগ। এটাই হচ্ছে বিশ্বে প্রথম কোনো সরকারের একই সময়ে এত বিপুলসংখ্যক মসজিদ নির্মাণের ঘটনা। এর মধ্যদিয়ে ইসলামকে পুরোপুরি জানার ফলে ধর্মান্ধতা, উগ্রতা ও জঙ্গিবাদে জড়িয়ে পড়ার ঘটনা কমে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন আলেম-ওলামারা।

    আরব বিশ্বের মসজিদ কাম ইসলামিক কালচারাল সেন্টারের আদলে এসব মসজিদ নির্মাণ করা হচ্ছে। প্রতিটি মসজিদের জন্য ব্যয় ধরা হয়েছে আনুমানিক ১৪ কোটি টাকা। আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত সুবিশাল এসব মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্সে নারী ও পুরুষের আলাদা অজু ও নামাজ আদায়ের সুবিধা, লাইব্রেরি, গবেষণাকেন্দ্র, ইসলামিক বই বিক্রয়কেন্দ্র, কোরআন হেফজ বিভাগ, শিশু শিক্ষা, অতিথিশালা, বিদেশি পর্যটকদের আবাসন, মৃতদেহ গোসলের ব্যবস্থা, হজযাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ, অটিজম কেন্দ্র, গণশিক্ষাকেন্দ্র, ইসলামি সাংস্কৃতিক কেন্দ্র থাকবে। এছাড়া ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রে কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিসের ব্যবস্থা এবং গাড়ি পার্কিংয়ের সুবিধা রাখা হয়েছে। ৪০ শতাংশ জায়গার ওপর তিন ক্যাটাগরিতে এই মসজিদগুলো নির্মাণ করা হচ্ছে। জেলা পর্যায়ে চারতলা, উপজেলার জন্য তিনতলা এবং উপকূলীয় এলাকায় চারতলা মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতিকেন্দ্র নির্মাণ করা হচ্ছে।


    Facebook Comments Box


    বাংলাদেশ সময়: ৬:৪৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১০ জুন ২০২১

    seradesh.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০ 
    advertisement

    সম্পাদক মন্ডলীর সভাপতি : সাদেকুল ইসলাম | সম্পাদক : আবু সাঈদ

    ঢাকা অফিসঃ বাড়ি #৫ (১ম তলা) রোড #০ কল্যাণপুর, ঢাকা-১২০৭, অফিস ঢাকা রোড সান্তাহার ৫৮৯১
    ফোন : 01767 938324 (মফস্বল) 01830 359796 (সম্পাদক) | E-mail : seradeshmoff@gmail.com, news@seradesh.com

    ©- 2021 seradesh.com কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।

    %d bloggers like this: